বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে ? এ বিষয়টি সঠিকভাবে বলা কঠিন, তবে ফুটবল ভিত্তিক বিভিন্ন সংস্থা তাদের গবেষণা প্রকাশ করে। যার থেকে সহজেই বোঝা যায়। বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলার কে বা দামী ফুটবলার কে ?
বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে,বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলার কে,সর্বকালের সেরা ফুটবলার কে,সর্বকালের সেরা স্ট্রাইকার কে,সর্বকালের সেরা গোলকিপার কে,

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে


SWITZERLAND ভিত্তিক গবেষণা মূলক CIES সংস্থাটির মধ্যে বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার  Manchester City স্ট্রাইকার আর্লিং হল্যান্ড।

তবে আশ্চর্যজনকভাবে তালিকায় নেই মেসি নেইমার রোনালদোর মত ফুটবলারের নাম।

সংস্থাটির প্রকাশিত শীর্ষ ১০ ফুটবলারের তালিকা প্রকাশ হয়েছে যা আপনাদের জানার সুবিধার্থে নিজে তালিকা প্রকাশ করা হলো।

তালিকার ১০ নম্বর নামটা যে কারো চোখ কপালে তুলবে। পিএসজির ফ্রেঞ্চ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। সদ্য সমাপ্ত মৌসুমেও করেছেন ৪১ গোল। কিন্তু ট্রান্সফার ভ্যালু কমেছে এই স্ট্রাইকারের। বর্তমানে তার বাজারমূল্য ১৬৩ মিলিয়ন ইউরো। যদিও এর আগে সেটা ছিল ২৫০ মিলিয়ন ইউরো।

তালিকার ৯ম স্থানে আছেন ফিল ফোডেন। ম্যানসিটির এই ENGLISH MIDFIELDER দারুণ এক মৌসুম পার করেছেন। CIES-এর মতে, তার ট্রান্সফার মূল্য ১৬৬ মিলিয়ন ইউরো।

৮ম স্থানটা বায়ার্ন মিউনিখের তরুণ উইঙ্গার জামাল মুসিয়ালার দখলে। সম্প্রতি দারুণ প্রতিভার ঝলক দেখানো এই ফুটবলারের ট্রান্সফার বাজারে দর ১৭০ মিলিয়ন ইউরো। ৭ম স্থানে BARCELONA নতুন সেনসেশান পাবলো গাভি। এখনও ১৯ স্পর্শ না করা এই মিডফিল্ডারকে ধরা হচ্ছে ভবিষ্যতের বড় তারকা হিসেবে। যার ট্রান্সফার মূল্য ১৭৪ মিলিয়ন ইউরো।

৬ষ্ঠ স্থানে আছেন গাভির বার্সা সতীর্থ পেদ্রি। প্রতিভাবান এই ফুটবলারের নামের পাশে আছে ১৭৮ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ট্যাগ। ৫ম স্থানে REAL MADRID এর ব্রাজিলিয়ান উইঙ্গার রদ্রিগো। মাদ্রিদিস্তানদের ভবিষ্যৎ তারকার মূল্য ধরা হয়েছে ১৮৪ মিলিয়ন ইউরো।

৪র্থ স্থানে আছেন বরুশিয়া ডর্টমুন্ড থেকে সদ্য রিয়াল মাদ্রিদে যোগ দেয়া জুড বেলিংহ্যাম। সিআইইএস তার বাজার দর দেখিয়েছিল ১৯০ মিলিয়ন ইউরো। যদি ট্রান্সফার মার্কেট বলছে, রিয়াল তাকে কিনেছে ১০৩ মিলিয়ন ইউরো খরচে।


দীর্ঘদিনের শিরোপাখরা কাটানোর সুযোগ ছিল আর্সেনালের সামনে। কিন্তু এবারও তারা ব্যর্থ হয়েছে। তবে ক্লাবটির কিছু ফুটবলারের ব্যক্তিগত নৈপুণ্য দেখেছে ফুটবলবিশ্ব। তাদেরই একজন বুকায়ো সাকা। যার ভ্যালু দেখানো হয়েছে ১৯৫ মিলিয়ন ইউরো।

সাকার চেয়ে মাত্র ১ মিলিয়ন ইউরো বেশি ট্রান্সফার ভ্যালু নিয়ে দ্বিতীয় স্থানে রিয়ালের আরেক ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস জুনিয়র। তালিকার শীর্ষস্থানটা প্রত্যাশিতভাবেই দখলে আছে ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হলান্ডের।

সিটিজেনদের হয়ে এ মৌসুমে ৫২ ম্যাচে করেছেন ৫২ গোল। জিতেছেন দুটি শিরোপা। ঝুলিতে আছে একগাদা ব্যক্তিগত পুরস্কারও। আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগ জয়েও তার ক্লাবই ফেবারিট। এই স্ট্রাইকারের ট্রান্সফার ভ্যালু ২৪৫ মিলিয়ন ইউরো।

CIES-এর তালিকায় এক সময় শীর্ষেই থাকত মেসি-রোনালদো-নেইমারদের নাম। কিন্তু নিজেদের সেরা সময় পার করা এই তারকারা এবার বাদ পড়েছেন তালিকা থেকে।

বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলার কে


ইতিহাসের সেরা ফুটবলারের মধ্যে বর্তমানে প্রতিনিধিত্ব করছেন লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো। তবে, সেভিয়ার তারকা স্ট্রাইকার স্টিভেন জোভেটিক রোনালদোকে নন, এই বিতর্কে এগিয়ে রাখলেন মেসিকে। ২৭ বছর বয়সী জোভেটিক জানান, মেসিই ফুটবল ইতিহাসে সেরা খেলোয়াড়। সেভিয়ার এই তারকার মতে, মেসি সেরা।

সর্বকালের সেরা ফুটবলার কে


সর্বকালের সেরা ফুটবলার তিনিই। পাঁচবার ব্যালন ডি অর জিতেছেন মেসি। তার থেকে বেশি এই পুরস্কার পাননি কেউ। রোনালদো গত বছরের বর্ষসেরা ফুটবলার হয়ে চতুর্থবার এমন পুরস্কার পান।

সর্বকালের সেরা স্ট্রাইকার কে


ব্রাজিলের রোনালদোকে প্রায়ই সর্বকালের সেরা স্ট্রাইকার বলা হয়।

সর্বকালের সেরা গোলকিপার কে


ইকার ক্যাসিয়াস

ইকার ক্যাসিয়াস ফের্নান্দেজ (স্পেনীয় উচ্চারণ: জন্ম ২০ মে ১৯৮১) একজন স্প্যানিশ গোলরক্ষক যিনি বর্তমানে পোর্তো এবং স্পেন জাতীয় দলের হয়ে খেলেন।

তাকে সর্বকালের সেরা গোলরক্ষকদের মধ্যে একজন হিসেবে গণ্য করা হয়।

শেষ কথা: বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে,বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলার কে,সর্বকালের সেরা ফুটবলার কে,সর্বকালের সেরা স্ট্রাইকার কে,সর্বকালের সেরা গোলকিপার কে, সম্পর্কিত আলোচনাটা এখানেই শেষ হলো।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post