হজম শক্তি বৃদ্ধির উপয়ায়

 

হজম শক্তি বৃদ্ধির উপয়ায়


হজম শক্তি কি ? হজম শক্তি কমার কারণ কি ? কি করলে হজম শক্তি বাড়ে। হজম শক্তি মানুষের শরীরের জন্য কি ধরনের ভূমিকা পালন করে। কি কি খাবার সেবন করলে হজম শক্তি ঠিক থাকে। কি কি খাবার সেবন করলে হজম শক্তি হ্রাস পায় এ নিয়ে বিস্তারিত আলোচনা।


হজম শক্তি বৃদ্ধির উপয়ায় 


একটা বয়সের পর থেকে প্রায় অনেকেরই হজম শক্তিতে নানা রকম সমস্যা দেখা দেয়। সবার হজম শক্তি একরকম হবে না সেটাই স্বাভাবিক।

খাবার খাওয়ার পর কারো কারো কারো হজম দ্রুত হয় আবার কারো কারো হজম খাবার হজম হতে অনেক সময় নেয় এক্ষেত্রে নানা ধরনের সমস্যা দেখা দেয়।

এক একজনের মেটাবলিজিয়াম এক এক রকম। আর তাই ব্যক্তিবিদেক এবং খাদ্য ভেদে আবার চিহ্নিত করে তবে খাদ্য গ্রহণ করা শ্রেয়।

এতে যেমন হজম শক্তি বৃদ্ধি পায় তেমনি হজম সংক্রান্ত নানারকম সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে হ্যাঁ হজম শক্তি কমে যাওয়ার কিছু কারণ আছে এবং সেই কারণগুলো জন্যই দেখা যায় হজম শক্তিতে সমস্যা হচ্ছে প্রতিনিয়ত।


  1. হজম শক্তি কমে যাওয়ার কারণ ।
  2. হজম শক্তি বৃদ্ধির উপায় ‌।
  3. হজম শক্তি বৃদ্ধির ওষুধ।
  4. হজম শক্তি বৃদ্ধির ব্যায়াম।



হজম শক্তি কমে যাওয়ার কারণ


• যে কোন খাবার যদি খুব দ্রুত খাওয়া হয় তাহলে হজম শক্তিতে সমস্যা হয় কিংবা হজম শক্তি কমে যায়। আমরা অনেকেই আছি খাবার ভালো করে না  চিবিয়ে গিলে ফেলি । আর এটাই হজম শক্তি কমে যাওয়ার প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়।

• মানসিক দুশ্চিন্তা, ঘুমের অনিয়ম , অনিয়মিত খাবার গ্রহণ, অতিরিক্ত তৈলাক্ত জাতীয় খাবার খেলে হজম শক্তিতে সমস্যা হয় এবং হজম শক্তি কমে যায়।

• খাদ্যনালীতে সমস্যা থাকলে পাকস্থলীর নানা রকম সমস্যা থাকলে হজম শক্তি কমে যায়।

• প্যানক্রিয়াস নামে আমাদের দেশে একটি অঙ্গ আছে। এই অংকে যদি কোনরকম ইনফেকশন দেখা দেয় তাহলে ধীরে ধীরে হজম শক্তি কমে যায়।

• অনেক সময় মাত্রাতিরিক্ত নানা রকম ওষুধ খাওয়ার পরে হজম শক্তি কমে যায়।

• আবার অনেক সময় দেখা যায় শরীরে পিত্তরসের পরিমাণ কমে গেলে খাবারের হজম শক্তিতে সমস্যা সৃষ্টি করে।

• অতিরিক্ত চা, কফি, পান, গোল , মাদকদ্রব্য গ্রহণ করলে হজম শক্তি কমে যায়।


হজম শক্তি বৃদ্ধির উপায়

1. সুস্থ থাকতে হলে কিংবা সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে হজম শক্তি ঠিক রাখার কিংবা বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ । শরীর কিংবা দেহে হজম শক্তি ঠিক না হলে পুরো দেহই যেন অস্থির হয়ে পড়ে।

আর তাই দেহে হজম শক্তি বৃদ্ধি করাটা অতীব জরুরী। হজম শক্তি কমে যাওয়া যেমন কিছু কারণ আছে তেমনি হজম শক্তি বৃদ্ধির ও কিছু উপায় আছে আসুন জেনে নেই হজম শক্তি বৃদ্ধির উপায়।

2 . হজম শক্তি বাড়াতে প্রথমে যা করতে হয় তা হল খাবার নিয়ে পর্যবেক্ষণ করা। কোন খাবারটি খেলে অথবা গ্রহণ করলে হজমে সমস্যা সৃষ্টি করে সেটি খুঁজে বের করতে হবে।

আমাদের দেশে প্রায় অনেকেই সঠিক ভাবে জানি না তাদের ঠিক কোন খাবারটি গ্রহণ করলে তাদের হজমে সমস্যা হয়। এতে করে দেখা যায় তারা অনেক খাবার গ্রহণ করা বাদ দেয়।

এতে তাদের শরীরে যে পুষ্টি পরিমাণ প্রয়োজন হয় সেটির ধীরে ধীরে বাদ পড়ে। তাই সর্বপ্রথম খাবার গুলো পর্যবেক্ষণ করে বের করে নিতে হবে আপনার শরীরে কোন খাবারটি সঠিকভাবে হজম শক্তি তৈরি করে।

3 . সঠিক খাদ্য বেশ গড়ে তুলতে হবে। সবার ক্ষেত্রে তো সব খাবার শরীরে খাপ খাওয়া হয়ে ওঠে না। তাই প্রথম থেকে সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। এতে হজম শক্তি ঠিক থাকবে পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি পাবে।


4 . হজম শক্তি বাড়াতে শরীরের ব্যাংক খুব গুরুত্বপূর্ণ বলে পুষ্টিবিদরা জানিয়েছেন। তবে সেটি অবশ্যই শরীরের মাঝের অংশে কর্মকাণ্ড যে সব বেশি যে ধরনের ব্যায়াম উপযুক্ত।

এক্ষেত্রে বিষ কিছু শারীরিক ব্যায়াম আছে। যেমন ৯০ ডিগ্রী অ্যাঙ্গেলে শুয়ে পা উঁচু করে ডান বামে পা গুড়ানো স্পট জগিং প্রভৃতি।

5 . হজম শক্তি বাড়াতে যেটি খুবই গুরুত্বপূর্ণ সেটি হল পর্যাপ্ত ঘুম। একজন সুস্থ মানুষের দৈনিক ঘুমের প্রয়োজন 6-8 ঘন্টা। এটি যদি নিয়ম করে কেউ আয়ত্তে নিয়ে আসতে হবে তাহলে হজম শক্তি পরিমাণ বেড়ে যাবে। তাই হজম শক্তি বাড়াতে পর্যাপ্ত ঘুম জরুরি।


6 . দেহে অক্সিজেনের সরবরাহ যত বেশি বাড়বে তত হজম শক্তি বৃদ্ধি পাবে। হজম বা শোষণ প্রক্রিয়ার জন্য অক্সিজেনের বিকল্প কিছু নেই।

আর তাই দেহের অক্সিজেন সরবরাহ বৃদ্ধি নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করা যেতে পারে।



হজম শক্তি বৃদ্ধির ওষুধ
হজম শক্তি বৃদ্ধির ওষুধ


 •  হজম শক্তি বৃদ্ধিতে ঘরোয়া ঔষধ খাওয়া যেতে পারে। কারণ হজম শক্তি বাড়াতে যে অনুভূতি খাওয়া শরীরের সব সময় ভালো তা কিন্তু নয়। তবে চলুন হজম শক্তি বৃদ্ধির উপায় নিয়ে কিছু ঔষধ সম্পর্কে জেনে নেওয়া যাক।

 • জিরার গুঁড়ো কুসুম গরম পানিতে মিশিয়ে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়।

 • কাঁচা হলুদ হজম সমস্যা দূর করতে খুব উপকারী। হজম শক্তি বৃদ্ধিতে এক টুকরো কাঁচা হলুদ খাওয়া যেতে পারে জিবি প্রতিদিন সকালে।

 • পেঁপে কাঁচা হোক কিংবা বাঁকা হজম শক্তি বৃদ্ধিতে এর কোন তুলনা হয় না। নিয়মিত পেঁপে খাওয়া হজম শক্তি বৃদ্ধি বাড়িয়ে তোলে।

 • আপেল সিদ্ধ করে সেই পানি নিয়মিত খাওয়া শুরু করলে হোসেন শক্তিতে বৃদ্ধিতে সহায়তা করে।


 • খাবার তালিকা যত বেশি আর যুক্ত খাবার যোগ হবে ঠিক তত বেশি হজম শক্তি বৃদ্ধি পাবে। তাই খাবারের তালিকা নিয়মিত আর যুক্ত খাবার যুক্ত করুন।
 

হজম শক্তি বৃদ্ধির ব্যায়াম


এবার আসুন জেনে নেয়া যাক, হজম শক্তি বৃদ্ধির উপায় কিছু ব্যায়াম সম্পর্কে ।

হজম শক্তি বৃদ্ধির ব্যায়াম

• যোগ আসন

এটি আমাদের প্রত্যেকের দেহে এক ধরনের নিম্নমুখী শক্তির প্রভাব তৈরি করে যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করে। কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি নিয়মিত করার ফলে পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি পায় এবং হজম শক্তি বৃদ্ধি পায়।

• ধনুরাসন


হজম শক্তি বৃদ্ধিতে কিংবা পরিপাকতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধিতে এটি চমৎকার একটি আসন। এই আসন যে শুধুমাত্র হজম শক্তি বৃদ্ধি করে তা নয় বরং মেদ কমানোর হাঁটুর ব্যায় াম ও ব্যথা কমাতে সাহায্য করে।

• ভুজঙ্গাসন 


এই আসন শরীরে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহ করে এবং শরীরের নিয়মিত অক্সিজেন সরবরাহ হলে হজম শক্তি দ্রুত বৃদ্ধি পায়। পাশাপাশি এই আসন মেরুদন্ড হার কে মজবুত করে তোলে।


• হাটা


প্রতিদিন নিয়ম করে 20 থেকে 30 মিনিট হাঁটারও বের করে তুললে হজম শক্তি বৃদ্ধি পায়। সজনশক্তি বৃদ্ধির উপায় সব থেকে সহজ জ্ঞান যদি বলা হয় তবে সেটি হল হাটা।

আর তাই সুস্থ থাকতে এবং শরীরের মেটাবেল ওজন বাড়াতে গড়ে তুলুন হাটার অভ্যাস যাতে আপনার শরীরের হজম শক্তি বৃদ্ধি পাবে এবং সেটা বলিজিয়াম বৃদ্ধি পাবে।

হজম শক্তি বৃদ্ধির উপায় FAQ


Q : হজমের ট্যাবলেট কি ?

A : Diozyme Teblet সারা অংকের গ্যাস বা অর্জনের সাহায্য হিসেবে ব্যবহার হয়। ডাক ওষুধের ডাক্তার দ্বারা নির্ধারণ করে দেওয়া দোষ মুখ দিয়ে গ্রহণ করলে নিরাপদ।


Q : হজম শক্তি বৃদ্ধির সিরাপ কি ?

A : আপনি ড্রাইজেন সিরাপ খেতে পারেন। এটা হজম ও রুচি বৃদ্ধিতে সাহায্য করে। আপনি আমদরদের সিন করা সিরাপ খেতে পারেন। এটি আপনার হজম শক্তি রুচি খাওয়ার প্রতি আগ্রহ বাড়াতে সাহায্য করবে।


Q : বাচ্চাদের হজম শক্তি বৃদ্ধির উপায় কি ?

A : হজম শক্তি বৃদ্ধি ও ভালো অংকের স্বাস্থ্যের উন্নতি করতে পাবো এনিটিকে (Probiotics) দরকার। জন্মের কয়েক মাস পর থেকেই দই খাওয়ানোর পরামর্শ দিন চিকিৎসকরা।

শিশু জাতি শক্ত খাবার খেতে শুরু করে তখন দুই প্রোটিন ক্যালসিয়াম ও স্বাস্থ্যক অর্জুন গুলোর একটি ভাল উৎস হয়ে ওঠে।



উপসংহার:


বলা যায় শরীরে হজম শক্তি যদি ঠিক না থাকে তবে বহু সমস্যার সম্মুখীন হতে হয়। পুরো শরীর অস্থির হয়ে পড়ে শারীরিক দুর্বলতা সৃষ্টি হয়। শরীরে কষা হয়।

তাই শরীরকে সুস্থ রাখতে হলে মাইন্ডফুল খাওয়ার এর পাশাপাশি খেয়াল রাখতে হবে সেটি যেন সঠিকভাবে হজম হয়। আর হজম শক্তি বাড়িয়ে চলতে প্রয়োজনীয় সফল কার্যকলাপ যেন ঠিকভাবে সম্পন্ন করা যায়।

সম্মানিত ভিজিটর আশা করি আজকে আমাদের এই হজম সুখকে নিয়ে আর্টিকেল এর মাধ্যমে আপনি বিস্তারিত তথ্য পেয়েছেন এবং এর সম্পর্কে জানতে পেরেছেন।

হজম শক্তি বাড়ানোর উপায় নিয়ে আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনার মতামত কমেন্ট বক্সের মাধ্যমে জানাতে পারেন আমরা অতি শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post